করোনা মোকাবেলায় যে ব্যায়াম করবেন

 


করোনাভাইরাসে নাকাল বিশ্ববাসী। বাজারে প্রতিষেধকের আকাল, চড়া দামে বিকোচ্ছে অক্সিজেন। একটা অক্সিজেন সিলিন্ডার জোগাড় করতে হাহাকার মানুষের। এই অবস্থায় শ্বাসযন্ত্রকে সুস্থ রাখতে বাড়িতে বসে নিজেই করুন ব্যায়াম।

এছাড়া স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি সুষম খাবার, ফুসফুসের ব্যায়াম, অ্যারোবিক ব্যায়াম করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে।

কোভিড আক্রান্তদের শ্বাসকষ্ট কমাতে এবং বুকে জমে থাকা কফ বের করে তাদের সুস্থ করে তুলতে রেসপিরেটরি ফিজিওথেরাপি বেশ সুফল আনে। সিঁড়ি বেয়ে ওঠানামা হতে পারে দারুণ কার্যিকরী ব্যায়াম। বয়স্ক রোগীরা শারীরিক কাজকর্ম না করায় রক্তে জমে থাকা খারাপ হরমোন-কর্টিসলের পরিমাণ বৃদ্ধি পেয়ে রক্ত জমাট বাঁধার আশঙ্কা বেড়ে যায়। আর এখনোই শুরু হয় শ্বাসকষ্ট।তাই তাদের বয়স অনুযায়ী ব্যায়াম করা উচিত।

যাদের শরীরে অতিরিক্ত ফ্যাট রয়েছে তাদের পেটের চর্বির জন্য ফুসফুসের নিচের অংশের কার্যকক্ষমতা কমে যায়। তাই পেটের ব্যায়াম, ব্রিদিং এক্সারসাইজ, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ, অ্যারোবিক এক্সারসাইজ করা উচিত। এতে ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

মনে রাখবেন শ্বাসকষ্ট শুরু হওয়ার আগে থেকেই অক্সিজেন স্যাচুরেশন লেভেল কমতে থাকে। তাই আগে থেকেই যদি অক্সিজেন স্যাচুরেশন ঠিক রাখতে ফিজিওথেরাপি শুরু করেন তাহলে এই হাহাকারের মধ্যে নাও পড়তে পারেন। আর শ্বাসকষ্ট শুরু হলেও ভয় পাবেন না , এতে শ্বাসকষ্ট বাড়বে বৈ কমবে না। স্বাস্থ্যবিধি মেনে চলা, সঠিক খাদ্যাভাস, ব্যায়াম আর মনোবল হতে পারে কোভিড মোকাবেলায় কার্যেকর হাতিয়ার।


করোনা মোকাবেলায় যে ব্যায়াম করবেন করোনা মোকাবেলায় যে ব্যায়াম করবেন Reviewed by ChhondoMela on June 06, 2021 Rating: 5

No comments:

Powered by Blogger.